বুধবার, ২১ মার্চ, ২০১২

ওজন কমানোর ৬টি উপায়

দৃঢ়তার সাথে প্রতিজ্ঞা করুন
চিরস্থায়ী ওজন কমাতে দরকার সময় এবং চেষ্টা। আপনার এ ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ হতে হবে এবং জীবনভর মেনে চলার একটি জীবন ভঙ্গিমা তৈরি করতে হবে। আপনি নিশ্চিত হোন আপনি চিরস্থায়ী পরিবর্তন চাচ্ছেন এবং আপনি তা করছেন সঠিক অর্থেই। কেউ আপনার ওজন কমায়ে দেবে না। বরং চারপাশের কাছের মানুষের চাপ আপনার ব্যাপারটাকে আরও খারাপ করে দিতে পারে। তবে আপনাকে খাদ্য ও শরীরচর্চার কর্মসূচী গ্রহণ করতে প্রবৃত্ত হতে হবে। আপনার কিছু কিছু অভ্যাসকে পরিবর্তন করতে হবে। কিছু রোগীকে পরিবর্তন করতে হবে। মনে রাখতে হবে, আপনার বৈবাহিক সমস্যা বা অর্থনৈতিক সমস্যা আপনার নতুন পথে চলাকে ক্ষতিগ্রস্ত করবে না।

কাছের মানুষদের কাছ থেকে মানসিক উৎসাহ নিন
ওজন কমাতে আপনার নিজের ব্যাপার নিয়ে নিজেই দায়িত্ব নিতে হবে। কিন্তু তাই বলে নিতান্তই একা নন। আপনি মানসিক জোর পেতে পারেন আপনার সঙ্গীর কাছ থেকে, বন্ধুদের কাছ থেকে। এমন মানুষ নির্বাচন করুন যে কিনা আপনাকে মূল্য দেবে এবং আপনার কথা শুনবে। আপনার শরীর চর্চার সময় আপনাকে সঙ্গ দেবে। আপনার অধিকতর স্বাস্থ্যকর জীবনভঙ্গিকে উৎসাহ যোগাবে।

একটি বাস্তবভিত্তিক উদ্দেশ্য নির্দিষ্ট করুন
যখন আপনি ওজন কমাতে নতুন খাদ্যভ্যাস ও শরীর চর্চার রুটিন তৈরি করলেন তখন যথেষ্ট পরিমাণ বাস্তবধর্মী হতে হবে।

দীর্ঘদিনের পরিকল্পনা করুন
সপ্তাহে ৫ কেজি করে ওজন কমাতে হবে, ১/২ থেকে ১ কেজি ওজন এক সপ্তাহে কমাতে আপনাকে ৫০০ থেকে ১০০০ ক্যালোরি কমাতে হবে এবং সেটা সম্ভব হবে কম ক্যালোরির খাদ্য ও শরীর চর্চার মাধ্যমে, প্রতিদিন শরীরচর্চা হলো উপায়, ১৫ কেজির মতো কমানো হলো উদ্দেশ্যে, ওজন কমানোর ক্ষেত্রে ‘উপায়’ই মূল্যবান। কারণ আপনি আপনার অভ্যাস পাল্টাচ্ছেন ওজন কমতে বাধ্য, আপনি প্রতিদিন হাঁটছেন ৩০ মিনিট, সপ্তাহে পাঁচ দিন এবং অপেক্ষা করুন ফলাফল পেয়ে যাবে।

পুষ্টিকর খাবার খান
নতুন করে খাদ্যাভাস শুরু করুন, যাতে কিনা আপনার খাদ্যে ক্যালোরির পরিমাণ কমে যায়। কিন্তু মনে রাখতে হবে ক্যালোরি কমাতে আপনার খাদ্যের রুটি, তৃপ্তি ও খাদ্য তৈরি সহজ পদ্ধতি কোনটিই যেন বাদ না যায়। সবচেয়ে ভাল পথ হলো, আপনি বেশি বেশি করে উদ্ভিদ খাদ্য যেমন ফল, সবজি এবং আঁশ জাতীয় খাদ্য খান। সব সময় সচেষ্টা থাকুন যেন আপনার খাদ্য বৈচিত্র্যময় হয় এবং রুচি ও পুষ্টি অপরিবর্তিত থাকে।

কর্মতৎপর হোন, কাজের মধ্যে থাকুন
শুধু খাদ্য নিয়ন্ত্রণই আপনার ওজন কমাতে পারে না। যদি আপনার প্রতিদিনের খাদ্য তালিকা থেকে ৫০০ ক্যালোরি কমাতে পারেন তাহলে আপনার ওজন কমে প্রতিসপ্তাহে আধা কেজি। আবার ৩৫০০ ক্যালোরি কমালেই মাত্র ১/২ কেজি ফ্যাট কমবে। কিন্তু আপনি প্রতিদিন ৪০ থেকে ৬০ মিনিট স্বতঃস্ফূর্ত হাঁটুন সপ্তাহে অন্তত ৪ দিন আপনার ক্যালোরি দেখবেন কমছে ২ গুণ।
ওজন কমাতে শরীর চর্চার উদ্দেশ্যে হলো ক্যালোরি পুড়ানো, কতটুকু ক্যালোরি খরচ হলো তা নির্ভর করে আপনার শরীর চর্চার পরিমাণ ও কত সময় ধরে করলেন তার ওপর। সবচেয়ে ভাল সহজ উপায় হলো ইৎরংশ ধহফ ংঁংঃধরহবফ ধিষশ স্বতঃস্ফূর্ত সতেজ একভাবে হেঁটে চলা প্রতিদিন ৩০ মিনিট। আর ছোটখাটো সহজ উপায় হলো আপনার শারীরিক তৎপরতা আপনি বাড়াতে পারেনÑ লিফটে না উঠে সিঁড়ি বেয়ে উঠুন, গাড়িটা বাদ রেখে আশপাশের বাজারঘাট, অফিস হেঁটেই যান।

ডা. এটিএম রফিক (উজ্জল) হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন